মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

ঋণ প্রাপ্তি

অধিদপ্তর, আখাউড়া কর্তৃক প্রদত্ত সেবার বিবরন ও প্রদানের সময় সীমা

ক্রমিক নং

সেবার ধরন

সেবা গ্রহণকারী

সেবা প্রদানের সময়সীমা

সেবা দানের পদ্ধতি

সেবার স্থান

০১

প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ

(প্রশিক্ষণ তালিকায় প্রশিক্ষণের বিসত্মারিত দেয়া আছে)

 

১৮-৩৫ বছর বয়সী বেকার যুব

প্রশিক্ষণের বিষয় অনুসারে ১,২.৫, ৪,৬ মাস

বিজ্ঞপ্তিঅনুসারে আবেদন কারীদের মধ্য থেকে উপ পরিচালক ব্রাহ্মণবাড়িয়ার নিকটনির্ধারিত তারিখে অনুষ্ঠিত সাক্ষাৎকারে চুড়ামত্মভাবে নির্বাচিতরাইপ্রশিক্ষণে ভর্তি হতে পারবে।

সংশিস্নষ্ট প্রশিক্ষণ কেন্দ্র। সহোযোগিতায়- উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয়, আখাউড়া।

০২

অপ্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ

(গরম্নমোটা তাজা করন, গাভী পালন, ছাগল পালন, হাঁস মুরগী, মৎস্য চাষ, নার্সারী, ইত্যাদি সহ স্থানীয় চাহিদা ও প্রশিক্ষকের প্রাপ্যতার ভিত্তিতে যে কোন বিষয়)

১৮-৩৫ বছর বয়সী বেকার যুব

৭/১০/১৫ দিন ব্যাপী(বছরের যে কোন সময়)

প্রশিক্ষণে আগ্রহী ৩০ জনের তালিকা উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয় প্রাপ্তি সাপেক্ষে প্রশিক্ষণের ব্যাবস্থা গ্রহন করা হবে।

উপজেলার যে কোন স্থানে গিয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়।

০৩

ঋণ প্রদান

যুবপ্রশিক্ষণ ও আত্নকর্মসংস্থান কর্মসূচী (শিক্ষিত বেকার যুবদের প্রশিক্ষণ ওঋণ প্রদানের মাধ্যমে দক্ষ জনশক্তি ও আত্নকর্মী হিসাবে গড়ে তোলা এ কর্মসূচীরলক্ষ্য)

যুব উন্নয়ন অধিদপ্তর কর্তৃক প্রশিক্ষণ প্রাপ্ত যুব

ঋণের আবেদন জমা দেয়ার ০১ মাসের মধ্যে

প্রথমে০১ জন প্রশিক্ষিত যুব সাদা কাগজে ঋনের আবেদন করবেন। ক্রেডিট সুপার ভাইজার ওউপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা প্রকল্প পরিদর্শন পূর্বক প্রকল্প গৃহীত হলেতাকে ঋণের মূল আবেদন পত্র সরবরাহ করবেন। প্রয়োজনীয় কাগজ পত্রসহ মূলআবেদনপত্র জমা হলে চুড়ামত্ম অনুমোদনের জন্য জেলা কমিটিতে/ উপজেলা কমিটিতেউপস্থাপনের ব্যাবস্থা গ্রহন করবেন। কমিটিতে অনুমোদিত হলে দ্রম্নততম সময়েরমধ্যে ঋণের চেক প্রদান করবেন।

উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয়, আখাউড়া।

ঋণেরজন্য মূল আবেদন পত্রের সাথে প্রশিক্ষণের মূল সনদপত্র,ঋণ ব্যাবহারের জন্যনির্ধারিত মালিকানা সম্পত্তির মূল দলিল/হাল নাগাদ পর্চা,আবেদনকারী ওজামিনদারের সদ্য তোলা ৩ কপি পাসপোট সাইজের সত্যায়িত ছবি,ইউনিয়ন পরিষদচেয়ারম্যান কর্তৃক প্রদত্ত নাগরিকত্ব সনদ,জাতীয় পরিচয় পত্রের সত্যায়িতকপি,১৫০/-টাকার নন জুডিশিয়াল স্ট্যাম্প,৫/-টাকা মূল্যের রেভিনিউ স্ট্যাম্পজমা দিতে হবে।

পরিবারভিত্তিক কর্মসংস্থান কর্মসূচী (অতি দরিদ্র জনগোষ্টির মধ্যে ক্ষুদ্রঋণ(জনপ্রতি পর্যায়ক্রমে ৮০০০-১৬০০০/- পর্যমত্ম) প্রদানের মাধ্যমেবেকারত্বনিরসন ও দারিদ্র বিমোচন এ কর্মসূচীর লক্ষ্য)

 ১৮-৪৫(বিশেষ ক্ষেত্রে-পরিবার প্রধানের বয়স শিথিল যোগ্য) বছরের স্বাক্ষরজ্ঞান সম্পন্ন অতিদরিদ্র জনগোষ্টি

ঋণ প্রসত্মাব জমা দেয়ার ২০ দিনের মধ্যে

স্বীকৃতগ্রম্নপ সদস্য গনের আবেদনের ০৩ দিনের মধ্যে ক্রেডিট সুপারভাইজার তা উপজেলাযুব উন্নয়ন কর্মকর্তার নিকট ও উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা পরবর্তী ০৪দিনের মধ্যে উপ পরিচালকের নিকট চুড়ামত্ম অনুমোদনের জন্য উপস্থাপন করবেন। উপপরিচালক ০৫ দিনের মধ্যে অনুমোদন দিবেন এবং অনুমোদিত হলে দ্রম্নততম সময়ে ঋণপ্রদান করতে হবে।

উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয়, আখাউড়া।

 

ঋণপ্রাপ্তির জন্য পূরনকৃত আবেদন ফরমের সাথে আবেদনকারীর সদ্য তোলা ৩ কপিপাসপোট সাইজের সত্যায়িত ছবি, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কর্তৃক প্রদত্তনাগরিকত্ব সনদ,জাতীয় পরিচয় পত্রের সত্যায়িত কপি,১৫০/-টাকার নন জুডিশিয়ালস্ট্যাম্প(প্রতি গ্রম্নপে),৫/-টাকা মূল্যের রেভিনিউ স্ট্যাম্প (জনপ্রতি)জমা দিতে হবে। 

০৪

অন্যান্য কার্যাবলী

(পরামর্শ সহ সম্ভাব্য যে কোন সেবা)

সকল যুব শ্রেনী

অফিস সময়ে

চাহিত সেবার ধরন অনুযায়ী

উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয়, আখাউড়া।

 

 

 

 

 

 

 

 

 

ব্যাখ্যাঃ-যুব= যুবক ছেলে ও মেয়ে,১৮-৩৫ বছরের ছেলে ও মেয়েদের যুব বলা হয়।প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ - নির্দ্দিষ্ট   প্রতিষ্ঠানে প্রশিক্ষণ, অপ্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ- নির্দ্দিষ্ট প্রশিক্ষণ কেন্দ্র নাই,যখন যেখানেপ্রয়োজন সেখানেই প্রশিক্ষণ করানো যায়।